November 21, 2022

ঢাকার ডায়েরী_ চারদিন ধরে ইলিশ মাছের কাঁটা গলায় নিয়ে ঘুরে বেড়াচ্ছি। নানান টোটকা ট...

[ad_1]
ঢাকার ডায়েরী_
চারদিন ধরে ইলিশ মাছের কাঁটা গলায় নিয়ে ঘুরে বেড়াচ্ছি। নানান টোটকা ট্রাই করে এখন হোমিও চলছে। গতকাল থেকে অবশ্য ঠাণ্ডায় গলা ভেঙ্গে, তার সাথে কাঁটা মিলেমিশে একাকার হয়ে গেছে। আর ঢাকার ধূলিময় রাস্তা উপহার দিয়েছে এজমা এট্যাক।

স্কুলের সামনে দিয়ে হেঁটে আসছিলাম। রাস্তার অপজিটের লাইব্রেরীতে ঢুকেছিলাম দুই একটা গল্পের বই যদি কেনা যায়। এই দুইটা লাইব্রেরী ছিলো গোটা স্কুল লাইফে নতুন গল্পের বইয়ের উৎস। লাইব্রেরীর মামাদের বললে নতুন বের হওয়া বইও জোগাড় করে দিতো। এইবার লাইব্রেরী যেয়ে দেখি, সেলফগুলা ফাঁকা ফাঁকা। একটা গল্পের বই নেই! একটাও না! কারন এখনকার বাচ্চারা নাকি বই পড়ে না। কি আজব! আমরা কাগুজে বইয়ের যুগের মানুষরা হয়ত চেষ্টা করলে স্ক্রিনের খপ্পর থেকে বের হয়ে আবার বইয়ে ফিরতে পারবো। কিন্তু যাদের শৈশব কাটছে বইয়ের সংস্পর্শ ছাড়া! আমাদের চোখের সামনে একটা টিকটক প্রজন্ম ঘুরেফিরে বেড়াচ্ছে।

হেঁটে আসতে যেয়ে দেখি একটা দোকান বা রেস্টুরেন্টের সামনে লেখা "ভেতরে আসো, কথা আছে"। কি কথা থাকতে পারে ভাবতে ভাবতে ভিতরে উঁকি দিলাম। দেখি স্কুলের ইউনিফর্ম পড়া ছেলেমেয়েরা হাহা হিহি গল্পে মশগুল। এমন চুলের কাটের ছেলেরা যাদের ব্যাপারে সচরাচর মেয়ের বাপেরা কনসার্ন থাকে।

বাসা থেকে বের হলেই নানান জিনিস দেখার আছে ঢাকার রাস্তায়। মানুষ তো বটেই, মানুষের কথাবার্তা, বাচ্চাদের রাস্তায় খেলা, এমনকি দল বেঁধে কুকুরদের ঘুরে বেড়ানো। ফুটপাতের বই নিয়ে বসা হকারের সামনে দিয়ে আসছিলাম। আগ্রহী হয়ে বইয়ের দিকে চোখ বুলাচ্ছি। হকার জিজ্ঞাস করছে, কি বই নিবেন? হাদিসের বই নাকি মাসয়ালা? কি মুশকিল, পোশাকের জন্য এরকম ধরে বসলে তো অন্য বইয়ের দিকে তাকানো ঠিক না। পরে বাচ্চাদের জন্য গোটা কতক বই কিনে বিদায় হলাম। ব্যস্ত রাস্তায় চতুর্দিক থেকে গাড়ি আসছে। আর আমি দাঁত কামড়ে এঁকেবেঁকে রাস্তা পার হতে হতে শহরটার চার্ম আরেকটু ফিল করার চেষ্টা করছিলাম।
[ad_2]

আমার ফেসবুক প্রোফাইলে প্রথম প্রকাশিত

6 comments on “ঢাকার ডায়েরী_ চারদিন ধরে ইলিশ মাছের কাঁটা গলায় নিয়ে ঘুরে বেড়াচ্ছি। নানান টোটকা ট...”

  1. শুধু ঢাকার রাস্তায় ঘুরে বেড়ালেই লেখার কন্টেন্টের অভাব হবে না। ছিনতাই কারীর কবলে পড়লে ( আল্লাহ না করুন) সেটা হবে রোমাঞ্চকর অভিজ্ঞতার কন্টেন্ট।
    লেখা গুলো পড়তে বড় ভালো লাগে। আরও বেশি বেশি লেখা চাই।

    শুভ কামনা রইলো।

  2. লেবুর রস ট্রাই করে দেখতে পারো। গলার কাঁটা দূর হয়ে যাওয়ার কথা।
    তুমি দেশে কবে আসলে? আছ কদ্দিন?

  3. সূরা ওয়াকেয়া'র * ফালাওলা ইযা বালাগাতিল হুলকুম। " এই আয়াত সাত বার পড়ে পানিতে ফু দিয়ে পান করূন বার বার ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © Afifa Riahana
Designed by Thinkpool
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram