November 29, 2022

ঢাকার ডায়েরী_ বাচ্চাদের মিরপুর চিড়িয়াখানায় নিয়ে গেছিলাম। ওদের দেখানোর ইচ্ছা ছি...

ঢাকার ডায়েরী_
বাচ্চাদের মিরপুর চিড়িয়াখানায় নিয়ে গেছিলাম। ওদের দেখানোর ইচ্ছা ছিলো, আমার নিজেরও একটু দেখে আসতে ইচ্ছা হচ্ছিলো, কেমন আছে ছোটবেলার বেড়াতে যাওয়ার জায়গাটা। দুপুরের পর বেশীরভাগ প্রাণী ন্যাপ নিচ্ছিলো। বাঘ, সিংহ সব ঘুমিয়েই ছিলো। বাঁদরের পরিবার মহাসুখে ঘুরাঘুরি করছিলো। মনে হচ্ছিলো মানুষ ওদের দেখতে যায় নি, বরং ওরাই ভেতর থেকে মানুষের কাণ্ডকারখানা দেখছে। জেব্রা, জিরাফ, অ-তে অজগর, প্রাণী খুব কম নেই, কিন্তু বেচারাদের জীর্ন শীর্ন অবস্থা। সব প্রাণীর মধ্যে একমাত্র গাধাটাই বিকট স্বরে চিৎকার করে বেড়াচ্ছিল।

চিড়িয়াখানার ভিতর আর বাহির থেকে ময়ূরের পালক কিনলাম। ছোটবেলায় কি অদ্ভুত সব চিন্তা করতাম। বইয়ের ফাঁকে ময়ূরের পালক রাখলে নাকি সেখান থেকে আস্ত ময়ূর হয়! এত বেক্কেলে চিন্তাও মানুষ করে! অবশ্য এখন বড় হতে হতে বুঝতে পারি বেশীরভাগ চিন্তাই এমনি ছিলো।

ভিতরের ছোট্ট ট্রেনে বাচ্চারা একপাক ঘুরে এলো। ছোটছোট জিনিসেই কত ভালো লাগা কাজ করে বাচ্চা বয়সে! বড়োদের বড় বড় জিনিস দিয়েও খুশি রাখা যায় না।

ছবিঃ খাঁচার ভিতরের আর বাহিরের বাঁদর।




আমার ফেসবুক প্রোফাইলে প্রথম প্রকাশিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © Afifa Riahana
Designed by Thinkpool
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram