June 12, 2023

দিনলিপি_ বছরের প্রথম ক্যাম্পিং। দুই রাত দেখতে দেখতে চলে যায়। এই জুনে এসেও রাতে ...

[ad_1]
দিনলিপি_
বছরের প্রথম ক্যাম্পিং। দুই রাত দেখতে দেখতে চলে যায়। এই জুনে এসেও রাতে টেম্পারেচার ৮ এ নেমে এসেছিলো। শহর থেকে দুই ঘণ্টা দূরে। যেয়ে পৌঁছাতে পৌঁছাতে রাত। খেয়ে দেয়ে তাঁবু খাটিয়ে শুয়ে পড়া। রাতে বন জঙ্গলে নানান রকম শব্দ। সারা রাত ছোট কন্যাকে সুদ করতে করতে ফজরের পর ঘুমের সুযোগ পাই। রাতে খোলা জায়গায় অল্প আওয়াজও জোরে শোনা যায়। কন্যার জেগে উঠার কান্নায় যাতে অন্যের সমস্যা না হয়। গোটা ক্যাম্পসাইটে লোক তো কম নেই! তবে ৮ দিন বয়স থেকে সে আউটিং এ অভ্যস্থ। তাকে নিয়ে বাইরে আলাদা করে খুব একটা সমস্যা এখন পর্যন্ত হয় নি। বেচারী একজিমাতে ঘরে বাইরে কাবু। রাতে অবস্থা খারাপ হয়ে যায়।

বাচ্চারা খুব মজা করলো, আলহামদুলিল্লাহ্‌। কয়েক ফ্যামিলি একসাথ হলে এদের দলবল ভারী। দুইদিন ইচ্ছামতো খেলে এদের মন ভরে না। বাসায় ফিরতে হবে চিন্তা করে মুখ কালো। বিশাল কিছু স্লাইড ছিলো ওয়াটার এক্টিভিটিজ এর। ঠাণ্ডা দেখে পানি নাই। কিন্তু বাচ্চারা তাতেই পিপীলিকার মতো উঠে যেয়ে স্লাইড করলো। আমার ভীষণ উচ্চতা ভীতি। তাও দুইএক বারে আরেক আপুর ঘাড়ে চড়ে নেমে এলাম। সিঁড়ি বেয়ে উঠতে উঠতে হাঁফ ধরে যাচ্ছিলো। বাচ্চারা কিভাবে এতবার করছিলো, আল্লাহ্‌ই জানে! টেনে আনা যায় না। পুত্র রোদের মধ্যে উঠতে নামতে গায়ের রঙ বদলে গেছে। একটু স্লাইড তো আরেকটু ট্র্যাম্পোলিনে লাফালাফি। দুপুরে যখন ধরে এনেছি, গায়ের রঙ পুড়ে লাল হয়ে জামার কালার হয়ে গেছে।

শেষদিন সাইকেলে ঘুরে এলাম। তাও বছরের প্রথম বাইকিং। ছানাপোনা রেখে টুকটাক হাঁটাহাঁটি। দলবেঁধে গেলে এট লিস্ট রান্নার চিন্তা করা লাগে না। অন্যরা খাবার গুছায়, আমার মতো অলস মানুষ যেয়ে খেয়ে আসে। ছেলেরা হাত লাগায়। এক একটা ক্যাম্পিং মানে রাজ্যের কেনাকাটা। দুই দিনে যে কত জিনিস লাগতে পারে, তার হিসাব নাই! ছানাপোনা গুছিয়ে দুইদিনের সংসার গুটিয়ে দুই এক জায়গায় থেমে শহরে ফিরে এসেছি।

এত কাজ জমে আছে, গত রাতে জঙ্গলে শুয়ে চিন্তা করে গায়ে কাঁটা দিচ্ছিল। ফোনে ডেটা শেষ হয়ে এসেছে এই মাসে প্রায়। খুব চেষ্টা করেছি, যাতে ফোন হাতে নিতে না হয়, ছবি তোলা ছাড়া। গোটা কয়েক বই নিয়ে গেছে। কয়েক পাতার বেশি পড়া হয় নি। পড়ার অভ্যাস এভাবে নষ্ট হলো! বাসায় গেস্ট থাকাতে বাচ্চাদের স্ক্রিন টাইম কম হচ্ছে, এটাই কিছুটা স্বস্তির। স্ক্রিন টাইম কম মানে হাতে বই উঠে আসা। ছোট বড় সবার জন্য প্রযোজ্য।


[ad_2]

আমার ফেসবুক প্রোফাইলে প্রথম প্রকাশিত

3 comments on “দিনলিপি_ বছরের প্রথম ক্যাম্পিং। দুই রাত দেখতে দেখতে চলে যায়। এই জুনে এসেও রাতে ...”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © Afifa Riahana
Designed by Thinkpool
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram