July 15, 2023

হাউজপ্ল্যান্ট সমাচার_ ঢাকায় আম্মুকে সবসময় বারান্দায় গাছ লাগাতে দেখেছি। কিনে দিয়...

[ad_1]
হাউজপ্ল্যান্ট সমাচার_
ঢাকায় আম্মুকে সবসময় বারান্দায় গাছ লাগাতে দেখেছি। কিনে দিয়েছি, কিন্তু কখনো পানি দেয়া বা কোন যত্ন করেছি বলে মনে পড়ে না। নিজে শুরু করেছি এক বাসা থেকে আনা ছোট্ট একটা মানিপ্ল্যান্টের কাটিং দিয়ে। গাছ ছাড়া আবার বাসা হয় নাকি! আস্তে আস্তে বিভিন্ন সময় গাছ কিনেছি। মেরে ফেলেছি প্রচুর। মরতে মরতে আবার বেঁচে উঠেছে, এমনও অনেক। নানান জাতের পাতা। কিছুতে ফুল হয়। কিছুতে পাতাতেই সৌন্দর্য্য। বছরের বড় সময়ের সবুজবিহীন বরফ ঢাকা সময়ে বাসার কোণে সবুজ না থাকলে কেমন! যেহেতু কোন ফসল হয় না, সবার আগ্রহ থাকে না এসব গাছে।

কারো বাসায় গেলেই চিন্তা করি কোন কোন জানালা দিয়ে রোদ আসে। সেখানে কি গাছ লাগানো যেতো! একবার এক বাসায় গেলাম। এত সুন্দর গুছানো! কিন্তু একটা গাছও নেই! কি প্লাস্টিকের গাছও না! জ্যান্ত সবুজ ছাড়া আবার বাসা হয় নাকি। এক আপু একবার আমার বাসার কথা বলছিলো, ওর লিভিংরুম একটা জঙ্গল। এমনিতে অগোছালো বাসা জঙ্গুলে তো বটেই, শীতে গাছ সব বাসার ভিতরে থাকলে জঙ্গলই হয়ে থাকে।

গাছের যে খুব যত্ন নেই, তা না। কখনো একদমই না। লো মেইন্টেনেন্সের গাছ সব। মানুষজন যেমন নেট ঘেঁটে নানান যত্ন আত্তি বের করে, সেটা করি না। সময় নাই, আলসেমিও। একবার বেড়াতে এসে এক আপু বলছিলেন, তোমার গাছগুলোতো খুব একটা সুন্দর না, যত্ন নাও না। মন খারাপ লাগছিলো শুনে। উনার নিজের বাসার গাছ দেখে থাকার মতো। এটা তো ঠিকই যত্ন নিতে পারি না। মানুষের যত্ন নিয়ে কুল পাই না, আবার গাছ। মানুষ এটা জানে না, আমি যে খুব ঘরের সৌন্দর্য্য বাড়ানোর জন্য গাছ রাখি, তা না। অল্প একটু সবুজ আমার নিঃশ্বাস ফেলার জায়গা। খুব সুন্দর, ঝোপালো না হোক, একটু সবুজ থাকুক বাসার ভিতর। অন্য দামী গাছ না হোক, একটু মানিপ্ল্যান্ট? সবুজ না থাকলে বাসা মনে হয় না।

এই জারবেরাটা কুইবেকের একটা নার্সারি থেকে কেনা। দুইটা ফুল চিপমাঙ্ক ছিঁড়ে নিয়েছে। তিনটা টর্নেডোর সময় নষ্ট হয়েছে। আপাতত ফুল ছাড়া গাছ।


[ad_2]

আমার ফেসবুক প্রোফাইলে প্রথম প্রকাশিত

3 comments on “হাউজপ্ল্যান্ট সমাচার_ ঢাকায় আম্মুকে সবসময় বারান্দায় গাছ লাগাতে দেখেছি। কিনে দিয়...”

  1. আমার অনেক পছন্দের ফুল। কলেজ ছেড়ে আসার সময় প্রিয় ম্যাম দের এই ফুল আর কার্ড দিয়েছিলাম।

  2. ডেংগুর জন্য অনেক কাটছাট করেছি আজ।তোমার কেনা পাথরকুচি,গোলাপ এখনো সতেজ।এইমাত্র নিলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © Afifa Riahana
Designed by Thinkpool
linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram